ক্যান্সার প্রতিরোধ ও নিরাময়ে সচেতনতার বিকল্প নাই: ডা. তৌছিফুর

ক্যান্সার প্রতিরোধ ও নিরাময়ে সচেতনতার বিকল্প নাই: ডা. তৌছিফুর

ক্যান্সার
কুষ্টিয়া মেডিকেল কলেজে ক্যান্সার সচেতনায় সেমিনার অনুষ্ঠিত - সংগৃহীত

ক্যান্সার প্রতিরোধ ও নিরাময়ের জন্য সচেতনতার বিকল্প নাই বলে জানিয়েছেন টিএমএসএস মেডিকেল কলেজ ও ক্যান্সার সেন্টারের ক্যান্সার বিশেষজ্ঞ সহকারী অধ্যাপক ডা. মো. তৌছিফুর রহমান। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) কুষ্টিয়া মেডিকেল কলেজে অনুষ্ঠিত সেমিনারে তিনি এ কথা বলেন।

সেমিনারে মূল বক্তব্য উপস্থাপনকালে ডা. মো. তৌছিফুর রহমান বলেন, প্রায় ৭০ ভাগ ক্যান্সারের রিস্ক ফ্যাক্টর কমানো সম্ভব। এজন্য তামাক ও তামাকজাত দ্রব্য ব্যাবহার পরিত্যাগ, স্বাস্থকর জীবনযাপন পদ্ধতি অনুসরণ ও জরায়ুমুখ ক্যান্সার এবং লিভার ক্যান্সারের জন্য যথাক্রমে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস ও হেপাটাইটিস বি ভাইরাসের টিকা দেওয়ার উপর জোর দেন।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন কুষ্টিয়া মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ মাহবুবুর রহমান খান।

তিনি বলেন, কুষ্টিয়া মেডিকেল কলেজে যাতে পুর্নাঙ্গ ক্যান্সার বিভাগ চালু হয় সে ব্যাপারে তিনি সচেষ্ঠ হবেন।

অনুষ্ঠানটি পরিচালনা করেন সহযোগী অধ্যাপক ডা. মোঃ শহীদুল ইসলাম।

প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ চিকিৎসকদের অংশগ্রহনে অনুষ্ঠানটি সকাল ৯টায় শুরু হয়ে ১০টা পর্যন্ত চলে। এরপর তারা পিঠা উৎসবে যোগদান করেন।

পিঠা উৎসব শেষে সহকারী অধ্যাপক ডা. মো. তৌছিফুর রহমানের আয়োজনে সনো কনসালটেশন সেন্টারের সহযোগিতায় ক্যান্সার জয়ীদের সংবর্ধনা ও পূণর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মূল প্রবন্ধ উপস্থাপনের পর বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়া হয় এবং ক্যান্সারযোদ্ধা রোগী ও তার স্বজনদের অনুভূতি শোনা হয়। ক্যান্সার জয়ের জন্য সচেতনতা ও পারিবারিক এবং সামাজিক অনকূল পরিবেশের প্রতি গুরুত্বারোপ করেন বিশেষজ্ঞরা। 

Sobordhona-Cancer Winer

তারপর রোগীদের সংবর্ধনা ও একত্রে ফটোসেশন করা হয়। এখানে রোগীদের জন্য বিভিন্ন খেলাধুলা আয়োজন করা হয় ও রাফেল ড্র অনুষ্ঠিত হয়। পরে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। 



ইভেন্ট স্ট্রিম : ক্যান্সার সম্পর্কিত লেখাসমূহ