আন্দোলনকারী চিকিৎসকদের কাছে ২৪ ঘন্টা সময় চেয়েছেন স্বাস্থ্যমন্ত্রী

আন্দোলনকারী চিকিৎসকদের কাছে ২৪ ঘন্টা সময় চেয়েছেন স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী
আন্দোলনকারী চিকিৎসকদের প্রতিনিধিরা শেখ হাসিনা বার্ন ইন্সটিটিউটে স্বাস্থ্যমন্ত্রীর সাথে দেখা করেন - সংগৃহীত

ভাতা বৃদ্ধিসহ ৪ দাবিতে আন্দোলনরত চিকিৎসকদের কাছে ২৪ ঘন্টা সময় চেয়েছেন স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন। আজ শনিবার (২৩ মার্চ) বেলা সাড়ে ১১টায় আন্দোলনকারী চিকিৎসকদের প্রতিনিধিরা শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে স্বাস্থ্যমন্ত্রীর সাথে দেখা করতে গেলে এ আশ্বাস দেন তিনি। সাক্ষাতের শুরুতেই স্বাস্থ্যমন্ত্রীর হাতে পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস এসোসিয়েশন এবং ইন্টার্ন ডক্টর দের পক্ষ থেকে যৌথ স্মারকলিপি তুলে দেয়া হয়। 

আন্দোলনকারী চিকিৎসকদের প্রতি সহানুভূতি প্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগামীকাল রোববারের মধ্যে সংশ্লিষ্ট সকলের সাথে উত্থাপিত ৪টি দাবির বিষয়ে কথা বলবেন। এরপর আন্দোলনকারীদের সাথে ফের কথা বলবেন তিনি। 

এদিকে, ভাতা বৃদ্ধিসহ ৪টি দাবিতে চলমান কর্মবিরতি আরও ৪৮ ঘন্টার জন্য বর্ধিত করার কথা জানিয়েছেন প্রাইভেট পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ডক্টর এসোসিয়েশেনের সাধারণ সম্পাদক ডা. নূরুন্নবী। তবে, রোগীদের স্বার্থে হাসপাতালের জরুরি বিভাগ ও ক্যাজুয়ালিটি বিভাগের দায়িত্ব পালন করবেন তারা। 

উল্লেখ্য, পূর্ব ঘোষণা অনুযায়ী, ৪ দফা দাবি আদায়ে শনিবার সকাল থেকে সারাদেশের পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা জড়ো হতে থাকেন কেন্দ্রীয় শহীদ মিনারে। এরই মাঝে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য সময় দেয়া হয় আন্দোলনকারী চিকিৎসকদেরকে।   

স্মারকলিপিতে উত্থাপিত আন্দোলনকারী চিকিৎসকদের দাবি ৪টি হলোঃ

১. পূর্ববর্তী ঘোষণা অনুযায়ী, ইন্টার্ন ডক্টর ও পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ডক্টরদের বেতন বৃদ্ধিকরা সাপেক্ষে ইন্টার্ন ডাক্তারদের বেতন ৩০ হাজার টাকা এবং পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরদের বেতন বাড়িয়ে ৫০ হাজার টাকা করতে হবে।


২. ট্রেইনী ডাক্তারদের (এফসিপিএস, রেসিডেন্ট ও নন রেসিডেন্ট) বকেয়া ভাতা প্রদান করতে হবে।


৩. ১২টি প্রাইভেট ইন্সটিটিউটের নন রেসিডেন্ট ও রেসিডেন্টদের আকস্মিক ভাতা বন্ধের মতো হটকারী সিদ্ধান্ত প্রত্যাহার করে ভাতা পুনর্বহাল করতে হবে।


৪. অবিলম্বে ডাক্তার সুরক্ষা আইন প্রনয়ন করতে হবে।