যে ৮টি তথ্য নিশ্চিত হয়ে বেসরকারি হাসপাতালে চিকিৎসা নেবেন

যে ৮টি তথ্য নিশ্চিত হয়ে বেসরকারি হাসপাতালে চিকিৎসা নেবেন

স্বাস্থ্যসেবা
যে ৮টি তথ্য নিশ্চিত হয়ে বেসরকারি হাসপাতালে চিকিৎসা নেবেন (ইনসেটে ডা. কামরুল হাসান সোহেল) - ফাইল ছবি

বেসরকারি হাসপাতাল, ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টার এ চিকিৎসা নেয়ার আগে অবশ্যই কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিবেন এবং যাচাই করে নিবেন:

(১) প্রতিষ্ঠানটির স্বাস্থ্য অধিদপ্তর এর বৈধ লাইসেন্স আছে কি না? যদি লাইসেন্স থাকে তাহলে তা ভেরিফাই করে নিন http://103.247.238.81/hsmdghs/registration/index.php এর @facility list থেকে দেখে যাচাই করে নিন লাইসেন্স।

(২) যেই চিকিৎসক,বিশেষজ্ঞ চিকিৎসক এর সেবা গ্রহণ করছেন নিশ্চিত হয়ে নিন সেই চিকিৎসক, বিশেষজ্ঞ চিকিৎসক বিএমডিসি স্বীকৃত রেজিস্টার্ড চিকিৎসক, বিশেষজ্ঞ চিকিৎসক কি না? প্রত্যেক চিকিৎসক এর ব্যবস্থাপত্রে/প্রেসক্রিপশন প্যাড এ বিএমডিসির রেজিস্ট্রেশন নাম্বার লিখা বাধ্যতামূলক।

https://verify.bmdc.org.bd/
এমবিবিএস, বিডিএস রেজিস্টার্ড চিকিৎসকদের তথ্য পাবেন এখানে।

যেসব চিকিৎসক বিভিন্ন দেশের (বিদেশি) ডিগ্রি নামের শেষে লিখে প্রাইভেট প্র‍্যাকটিস করেন তাদের ডিগ্রি বিএমডিসি কর্তৃক স্বীকৃত কি না তা জেনে নিন, নিশ্চিত হয়ে নিন
https://www.platform-med.org/%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%82.../

(৩) প্যাথলজিক্যাল টেস্ট করছেন যিনি তার নিদেনপক্ষে মেডিকেল টেকনোলজি (ল্যাব) বিষয়ে স্বীকৃত কোন ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা পাসের সনদ রয়েছে কি না?

(৪) এক্সরে করছেন যিনি তার নিদেনপক্ষে মেডিকেল টেকনোলজি (রেডিওগ্রাফি) বিষয়ে স্বীকৃত কোন ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা পাসের সনদ রয়েছে কি না?

(৫) প্যাথলজিক্যাল টেস্ট, এক্সরে টেস্ট এর রিপোর্ট করার জন্য প্যাথলজি /মাইক্রোবায়োলজি, বায়োকেমিস্ট্রি ও রেডিওলজি বিশেষজ্ঞ রয়েছেন কি না তা জেনে নিন।

(৬) অপারেশনের আগে অবশ্যই আপনার অজ্ঞানের ডাক্তার (এনেস্থিসিয়া)ডাক্তারের সাথে কথা বলে জেনে নিন উনি বিএমডিসি স্বীকৃত বিশেষজ্ঞ চিকিৎসক কি না?

(৭) অপারেশনের আগে অবশ্যই আপনার সার্জারী/ গাইনী ডাক্তারের সাথে কথা বলে জেনে নিন উনি বিএমডিসি স্বীকৃত বিশেষজ্ঞ চিকিৎসক কি না?

(৮) অপারেশনের আগে অবশ্যই জেনে নিন আপনার আপরেশনে সার্জন এর সহযোগী হিসেবে যিনি বা যারা থাকবেন তিনি বা তারা বিএমডিসি স্বীকৃত চিকিৎসক কি না?
তাহলে অপারেশন ঝুঁকিমুক্ত হতে পারে ইনশাআল্লাহ্। 

আপনি যেই প্রতিষ্ঠানে চিকিৎসা নিবেন সেই প্রতিষ্ঠান আপনাকে উপরোক্ত তথ্যগুলো জানাতে এবং তথ্যগুলোর সত্যতা নিশ্চিত করতে আইনত বাধ্য।
আপনার এবং আপনার প্রিয়জনের জীবন বাচাঁতে এবং সুস্থতা নিশ্চিত করতে এই তথ্যগুলো জেনে নেয়া আপনার দায়িত্ব।

লেখকঃ

ডা. কামরুল হাসান সোহেল
এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য)
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, বরুড়া, কুমিল্লা।