চোখের নিচে কালো দাগ কেন হয়, সমাধান

চোখের নিচে কালো দাগ কেন হয়, সমাধান

ছবি : সংগৃহীত

চোখের নিচে কালো দাগ বা ডার্ক সার্কেল নিয়ে অনেকেই বিব্রতকর পরিস্থিতিতে পড়েন। কিন্তু এটি কেন হয়, কী ধরনের সাবধানতা অবলম্বন করলে এ দাগ এড়ানো যায়, ডক্টর টিভিকে সাক্ষাৎকারে বিস্তারিত বলেছেন ল্যাব এইড হাসপাতালের চর্মরোগ বিশেষজ্ঞ ডা. ইসরাত জাহান।

তিনি বলেন, চোখের নিচে কালো দাগ, বিভিন্ন কারণে হয়ে থাকে। অনেকের বংশগত কারণে এ দাগ হয়। আবার কারও কারও ক্ষেত্রে রাত জাগলে হয়। দুশ্চিন্তা করার কারণেও চোখের নিচে কালো দাগ পড়তে পারে।

একবার দাগ চলে আসলে কারণ বুঝে কালো দাগের উঠানোর চিকিৎসা করতে হয়। বংশগত কারণে চোখের নিচে কালো দাগ পড়লে, সেটি খুব সহজে যায় না। এর বাইরে অন্য কারণে দাগ হলে চিকিৎসায় কিছু প্রক্রিয়া মানতে হয়। এক্ষেত্রে ব্যক্তির শরীর থেকে রক্ত সংগ্রহ করে সেন্ট্রিফিউজ করা হয়। এজন্য চোখের চামড়ার নিচে সিরিঞ্জ দিয়ে সিরাম ইনজেক্ট করা হয়। এটি করতে স্থানীয় অ্যানেসথেসিয়া ক্রিম ব্যবহার করা হয়। এতে পুরো প্রক্রিয়াটি ব্যথামুক্ত অবস্থায় করা সম্ভব হয়। এই চিকিৎসায় দেখা যায়, বংশগত কালো দাগ ৮০ এবং অন্যান্যদের ক্ষেত্রে শতভাগ নিরাময় হয়।

মুখে তৈলাক্ত ভাব কেন হয়, তা দূর করতে করণীয় সম্পর্কে ডা. ইসরাত জাহান বলেন, তৈলাক্ত অবস্থা আমাদের ত্বকের জন্য ভালো। কারণ, এটি আমাদের ত্বককে ময়েশ্চার রাখতে সাহায্য করে। কিন্তু এ তেল অতিরিক্ত পরিমাণে হলে ত্বক কালচে দেখায়। এ অবস্থায় আমরা কোনো মেকআপ ব্যবহার করলে ত্বক আরও বেশি কালচে দেখায়। আবার যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত, তাদের ব্রণের সমস্যা বেশি হয়।

এই অতিরিক্ত তেল বিভিন্নভাবে রোধ করা যায়। যেমন, আমরা যে ফেসওয়াস ব্যবহার করি, সেটি হতে হবে অয়েল ফ্রি এবং পিএইচ ব্যালেন্স দেখতে হবে। সপ্তাহে একবার স্যালিসাইলিক এসিড ও গ্লাইকোলিক এসিড এক্সফলিয়েট ব্যবহার করে ত্বককে আমরা এক্সফলিয়েশন করতে পারি। এর ফলে ত্বকের ডেড সেল লেয়ার উঠে যায় এবং অতিরিক্ত তেল কমে যায়। ফেসওয়াস ব্যবহারের পর ত্বকে টোনার ব্যবহার করা যেতে পারে। এতেও ত্বকের তেল তেল ভাব কমবে এবং যাদের ত্বকে বড় বড় পোর আছে, সেগুলো কমে যাবে।

টোনার ব্যবহারের পর অয়েল ফ্রি ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। অনেকে তৈলাক্ত ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করে না। এতে তাদের ত্বক সুরক্ষিত থাকে না। বাইরে গেলে অয়েল ফ্রি সানস্ক্রিন ব্যবহার করলে উপকার পাওয়া যাবে। মেকআপ ওয়াটার বেইসড হবে। এক্ষেত্রে মিনারেলযুক্ত মেকআপ পণ্যগুলো ব্যবহার করা যায়। আশা করি, এগুলো মেনে চললে ত্বকের তৈলাক্ত ভাব থেকে সুরক্ষা পাওয়া যাবে।