কিশোরী বয়সে কিছু ভ্যাকসিন কেন গুরুত্বপূর্ণ

অধ্যাপক ডা. কোহিনুর বেগম

প্রখ্যাত স্ত্রীরোগ বিশেষজ্ঞ

কিশোরী বয়সে কিছু ভ্যাকসিন কেন গুরুত্বপূর্ণ

কিশোরী স্বাস্থ্য
কিশোরী বয়সে কিছু ভ্যাকসিন কেন গুরুত্বপূর্ণ - ফাইল ছবি

কিশোরী বয়সে কিছু ভ্যাকসিন দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। আমাদের দেশে ভ্যাকসিনেশনের কাভারেজ অনেক বেশি। কিন্তু কিশোরীদের জন্য স্পেশাল কিছু ভ্যাকসিন দিতে হয়।

এই ভ্যাকসিনগুলো দেওয়া হলে পরবর্তীতে তারা যখন সন্তান নেবে, তখন খুবই ভালো হবে। কারণ গর্ভকালীন অনেক ভ্যাকসিন নেওয়া যায় না। এগুলো আগে থেকেই নিতে হয়।

এর মধ্যে একটা হচ্ছে এমএমআর ভ্যাকসিন, রুবেলা ইত্যাদি। রুবেলা ভ্যাকসিন স্কুল লাইফে কিশোরীদের দেওয়া অত্যন্ত জরুরি। আরেকটি ভ্যাকসিন তারা দেবে বিশেষ করে তারা এমন এলাকায় থাকে, যেখানে ভাইরাস, জন্ডিস, হেপাটাইসিস-বি ভাইরাসের প্রকোপ বেশি।

বর্তমানে করোনা মহামারী চলছে। এজন্য অবশ্যই করোনা প্রতিরোধী ভ্যাকসিনগুলো ঠিকমতো নিতে হবে। এখন তো সব স্কুলেই কভিডের ভ্যাকসিন দিচ্ছে, তারা যেন মিস না করে। ভ্যাকসিনগুলো নিয়ে নেয়।

আর একটা খুবই বিষয় জরুরি, বলা যেতে পারে জীবন রক্ষার জন্য। সেটি হলো ক্যান্সার সাভলিক্সের ভ্যাকসিন। ক্যান্সার সাভলিক্সের ভ্যাকসিনও নিতে হবে। কারণ এটি কিশোরীদের জন্য খুবই কার্যকর। ১১-১২ বছর থেকে শুরু করে ২ ডোজ বা ৩ ডোজ ভ্যাকসিন দিতে হবে। ১৫ বছরে ৩ ডোজ লাগবে ১৫ বছরের নিচে ২ ডোজ লাগবে। এই ডোজ ভ্যাকসিনে ক্যান্সার সাভলিক্সের মতো মরণব্যাধী রোগকে প্রতিরোধ করবে। কাজেই আমি মা-বাবাকে বলব, আপনার সন্তান টিনেজ হলে, আগের ভ্যাকসিনগুলোর সাথে এখন এগুলো দিয়ে নিবেন।


আরও দেখুন:

ইভেন্ট স্ট্রিম : নারী স্বাস্থ্য নিয়ে লেখাসমূহ