দাঁত-কানের ডা. জিপ্পুর সবই ভুয়া, গুণলেন জরিমানা

দাঁত-কানের ডা. জিপ্পুর সবই ভুয়া, গুণলেন জরিমানা

ডক্টর
দীর্ঘ ৩৪ বছর রোগীদের সাথে প্রতারণা করে আসা দাঁত ও কানের চিকিৎসক অবশেষে ধরা - ছবি: সংগৃহীত

চুয়াডাঙ্গা সদর উপজেলায় লিনটন রায় জিপ্পু নামে এক ব্যক্তিকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে। তিনি চেম্বার খুলে ৩৪ বছর দাঁত ও কানের চিকিৎসা দিয়ে আসছেন। অথচ চিকিৎসা শাস্ত্রের ওপর তার কোনো ডিগ্রি নেই।

দীর্ঘ ৩৪ বছর রোগীদের সাথে প্রতারণা করায় রবিবার (১৫ মে) বিকেলে সদর উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে জরিমানার পাশাপাশি বি এন রয় মেডিকেল অ্যান্ড ডেন্টাল প্র্যাকটিস নামের প্রতিষ্ঠানটি সিলগালা করে দেয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, জিপ্পু আসলে ভুয়া চিকিৎসক। তার বিডিএস ডিগ্রি নেই। বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেল্টাল কাউন্সিল থেকেও স্বীকৃত কোনো সনদ নেই। এমনকি দক্ষিণ কোরিয়া থেকে তিনি যে ডিগ্রি নেওয়ার কথা প্রচার করেন, সেটি বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত নয়।

এমবিবিএস ডিগ্রি না থাকলেও চিকিৎসাপত্র লিখতেন জিপ্পু। সাইনবোর্ডে লেখা, বিএসসি (এলএমএ-ঢাকা) ও ডিটি (দক্ষিণ কোরিয়া)। এসব ডিগ্রির কোনো সনদ তিনি দেখাতে পারেননি।

লিনটন রায় জিপ্পু বলেন, ‘১৯৮৮ সাল থেকে চিকিৎসা দিয়ে আসছি। লোকাল মেডিকেল এসিস্ট্যান্ট হলেও অন্য চিকিৎসাসেবা দেওয়ার জন্য কোনো ডিগ্রি আমার নেই। আমি স্বীকার করছি, এটা আমার অন্যায় হয়েছে।’

ভ্রাম্যমাণ আদালতের বিচারক মাজহারুল ইসলাম বলেন, ‘অপচিকিৎসা দেওয়ার তথ্য পেয়ে বি এন রয় মেডিকেল অ্যান্ড ডেন্টাল প্র্যাকটিস প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। দাঁত ও কানের চিকিৎসা সেবা দেওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র দেখতে চাওয়া হলে জিপ্পু ব্যর্থ হন। মানুষের সাথে প্রতারণার দায়ে তাকে জরিমানা ও প্রতিষ্ঠানটি সিলগালা করা হয়।’

তিনি আরও বলেন, অপচিকিৎসার কারণে পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে অনেকে ভুগছেন। চুয়াডাঙ্গায় এমন ভুয়া চিকিৎসক চিহ্নিত করতে আরও অভিযান চালানো হবে।