মুখের ঘা থেকে ক্যান্সারের সম্ভাবনা, করণীয়

ডা. মুনিয়াত রহমান

এম,এস রেসিডেন্ট, প্রস্থডন্টিকস, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

মুখের ঘা থেকে ক্যান্সারের সম্ভাবনা, করণীয়

টিকা
মুখের ঘা দুই সপ্তাহের বেশি থেকে যাচ্ছে, তাহলে চিকিৎসক দেখাতে হবে। এমন ঘা থেকে ক্যান্সার পর্যন্ত হতে পারে - প্রতীকী ছবি

মুখের ভেতরে নানা কারণে ঘা হতে পারে। এজন্য প্রথমে খেয়াল করতে হবে, মুখমণ্ডলে যেসব দাঁত রয়েছে, তার কোনো পাশে একটি শার্প দাঁত রয়েছে কি না।

কারণ শার্প কোনো দাঁত থাকলে তাতে লেগে কেটে যাবে এবং সেখান থেকে মাঝেমধ্যেই ঘা হতে পারে। এজন্য নিকটস্থ ডেন্টাল সার্জনকে দেখাতে হবে। তিনি ওই দাঁতের চিকিৎসা দিবেন।

অনেক সময় দেখা যায়, শার্প দাঁতের আঘাতে যে জায়গায় ঘা হচ্ছে, সেখানে অনেক দিন এমন হতে থাকলে একটা পর্যায়ে আলসার এবং ক্যান্সারে রূপ নিতে পারে।

স্ট্রেসের মধ্যে থাকলেও অনেক সময় মুখের ভেতরে ঘা হতে পারে। বিশেষ করে মেয়েদের এটি বেশি হয়। হরমোনাল ভারসাম্যহীনতা, স্ট্রেসফুল কন্ডিশনে থাকলে বা কোনো পরীক্ষার আগে চিন্তায় এমন হতে পারে। এগুলো ৭-১০ দিনের মধ্যে ঠিক হয়ে যায়। এগুলো আপনি ওষুধ সেবন করেন বা না করেন; মলম লাগান বা না লাগান এমনিতে শুকিয়ে একবারে ঠিক হয়ে যাবে।

তবে যদি মুখের ঘা দুই সপ্তাহের বেশি থেকে যাচ্ছে বা শুকাচ্ছে না, তাহলে অবশ্যই নিকটস্থ ডেন্টাল সার্জনের শরণাপন্ন হতে হবে। এমন ঘা থেকে ক্যান্সার পর্যন্ত হতে পারে। এজন্য ঘাগুলোর অবস্থা দেখে চিকিৎসক ব্যবস্থাপত্র দিবেন।

আবার অনেক সময় কামড় লেগে মুখের ভেতরে ঘা হতে পারে। এক্ষেত্রে প্রতিকার হিসেবে একটি ঘরোনা পদ্ধতি অনুসরণ করতে পারেন। আপনি একটি ছোট তুলা নিয়ে গোল করে যে অংশে কামড় লেগেছে, ওই পাশে রেখে দিবেন। এতে করে আপনার ওই অংশের মাংসে বারবার কামড় লাগবে না। এটি করলে আশা করি, আপনার ঘা তাড়াতাড়ি ঠিক হয়ে যাবে। এক্ষেত্রেও যদি দেখেন দুই সপ্তাহের ভেতরে ঘা ঠিক হচ্ছে না, তাহলে অবশ্যই চিকিৎসক দেখাবেন।