শিশুর দাঁতের যত্ন কীভাবে নেবেন, কখন টুথব্রাশ দেবেন?

ডা. ফারিয়া তাবাসসুম তন্বী

বিডিএস (ঢাকা ডেন্টাল কলেজ), এমএস (অর্থোডন্টিক্স বিভাগ) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমইউ)

শিশুর দাঁতের যত্ন কীভাবে নেবেন, কখন টুথব্রাশ দেবেন?

টিকা
অনেকেই মনে করেন, বাচ্চা বড় হলে টুথপেস্ট, টুথব্রাশ ব্যবহার করবে। কিন্তু বিষয়টা একেবারে তেমন নয়। - প্রতীকী ছবি

বাচ্চাদের ক্ষেত্রে কত বছর থেকে আমরা দাঁত ব্রাশ করাবো অনেকেই তা জানতে চান। অনেকেই মনে করেন, বাচ্চা বড় হলে টুথপেস্ট, টুথব্রাশ ব্যবহার করবে। কিন্তু বিষয়টা একেবারে তেমন নয়।

অনেক বাচ্চার ক্ষেত্রে দেখা যায়, তারা মায়ের পেট থেকে দাঁত নিয়ে আসে। অনেক ক্ষেত্রে ছয় মাস থেকে শুরু করে তিন বছর পর্যন্ত পুরোপুরি দাঁতগুলো উঠে। ছয় বছর পর্যন্ত দুধ দাঁতগুলো পুরোপুরি থাকে।

ছয় বছরের পর থেকে স্থায়ী দাঁত আসা শুরু করে। দুধ দাঁতের সবচেয়ে পেছনের ওপরে এবং নিচে চারটি স্থায়ী দাঁত আসে। এটাকে ফাস্ট মোলার বলে।

অনেক সময় আমাদের ভেতরে ভয় কাজ করে বলে বাচ্চাদের টুথপেস্ট দেওয়া যায় না, ব্রাশ দেওয়া যায় না। কারণ যদি তারা টুথপেস্ট খেয়ে ফেলে। এজন্য আমরা আঙুলের মাথায় একটা গজ কাপড়ের মতো পেঁচিয়ে নেবো। পেঁচিয়ে নিয়ে তাদের দাঁত হালকা করে পরিষ্কার করে দেবো। তারা যেহেতু সব সময় দুধ খায়, এজন্য আঙুল দিয়ে ওটা পরিষ্কার করে দিতে হবে।

বাচ্চার বয়স যখন দেড় থেকে দুই বছরে যাবে, তখন থেকে দাঁত ব্রাশ করা যায়। বাচ্চাদের জন্য ছোট ছোট টুথব্রাশ আছে। ওদের জন্য টুথপেস্টও রয়েছে, যেগুলো খেয়ে ফেললেও অনেক সময় সমস্যা হয় না।

এছাড়াও বাচ্চাদের ক্ষেত্রে কিছু কিছু অভ্যাস বন্ধ রাখতে হবে। যেমন- চকোলেট খাওয়ানো। কিন্তু যে বাচ্চা সব সময় চকোলেট খায়, তার ক্ষেত্রে চকোলেট খাওয়ার পরে দাঁত ব্রাশটা করিয়ে নেবেন। অন্তত যেন কুলিটা করে।

বাচ্চারা যেহেতু রাতের বেলা দুধ খেয়ে ঘুমায়, দুধের আবরণটা দাঁতের মধ্যে লেগে থাকে। তার প্রভাবে সবগুলো দাঁত ক্ষয় হতে শুরু করে। যেটা অত্যন্ত ক্ষতিকারক তাদের জন্য।


আরও দেখুন:

ইভেন্ট স্ট্রিম : দাঁতের রোগ ও পরামর্শ নিয়ে লেখাসমূহ