দুই উপায়ে প্রতিরোধ করুন ফ্যাটি লিভার

অধ্যাপক ডা. ফারুক আহমেদ

শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট অ্যান্ড হাসপাতালের পরিচালক এবং পরিপাকতন্ত্র ও লিভার রোগ বিশেষজ্ঞ

দুই উপায়ে প্রতিরোধ করুন ফ্যাটি লিভার

লিভার
ফ্যাটি লিভার প্রতিরোধের উপায় হলো ওজন নিয়ন্ত্রণ করা।ওজন দুইভাবে নিয়ন্ত্রণ করা যায়। - প্রতীকী ছবি

লাইফস্টাইলে পরিবর্তন আসার কারণে মহামারীর মতো ছড়িয়ে পড়ছে ফ্যাটি লিভার। বিশেষ করে যারা কায়িক পরিশ্রম করেন না, তাদের এই ঝুঁকি সবচেয়ে বেশি।

ফ্যাটি লিভার প্রতিরোধের উপায় হলো ওজন নিয়ন্ত্রণ করা। ওজন নিয়ন্ত্রণ করলে ফ্যাটি লিভার সম্পর্কিত যে সকল রোগ আছে যেমন- ডায়াবেটিস, ব্লাড প্রেসার, কোলেস্টেরল এগুলোও নিয়ন্ত্রণ হয়ে যাবে। ওজন দুইভাবে নিয়ন্ত্রণ করা যায়।

প্রথমত, আমরা যদি আমাদের শরীরের চাহিদা অনুযায়ী পরিমিত পরিমাণে খাবার খাই তাহলে আমাদের ওজন নিয়ন্ত্রণে থাকবে। পাশাপাশি যে পরিমাণ এনার্জি আমি নিচ্ছি, সেই পরিমাণ এনার্জি যেন খরচ হয়, আমাকে খেয়াল রাখতে হবে। সুতরাং আমাদের পরিমিত পরিমাণে সুষম এবং স্বাস্থ্যসম্মত খাবার খেতে হবে।

দ্বিতীয়ত, আমাদের নিয়ম অনুযায়ী কায়িক পরিশ্রম করতে হবে, ব্যায়াম করতে হবে, প্রয়োজনে আমাদের খেলাধুলা করতে হবে। সুতরাং যে পরিমাণ খাবার আমরা খেয়েছি, সে পরিমাণ এনার্জি যদি আমরা খরচ করি তাহলে আমাদের ডায়াবেটিস কমে যাবে, ব্লাড প্রেসার কমে যাবে, কোলেস্টেরলের মাত্রা কমে যাবে। আর কারো যদি এই সমস্যাগুলো বেশি থাকে, তখন এগুলো কমে একটা স্ট্যান্ডার্ড লেভেলে আসবে।

সুতরাং ফ্যাটি লিভার এবং এ সম্পর্কিত রোগগুলো নিয়ন্ত্রণ করার জন্য আমাদের প্রথমে যেটা করতে হবে, সেটা হচ্ছে- আমাদের পরিমিত পরিমাণে খেতে হবে এবং আমাদের কায়িক পরিশ্রম করতে হবে। অধিকাংশ ক্ষেত্রে এই দুটি কাজের মাধ্যমেই ফ্যাটি লিভার প্রতিরোধ করা সম্ভব।



ইভেন্ট স্ট্রিম : লিভারের রোগ নিয়ে লেখাসমূহ