লিভারের যত্নে এই খাবারগুলো এড়িয়ে চলুন

লিভারের যত্নে এই খাবারগুলো এড়িয়ে চলুন

লিভার
খাবারের মাধ্যমে কোনো ভাইরাস যাতে আপনার শরীরের না ঢুকে। - প্রতীকী ছবি

লিভারের যত্ন নেওয়ার জন্য খাওয়া-দাওয়ায় অবশ্যই একটা সুষম পন্থা মেনে চলতে হবে। কোনোভাবেই অতিরিক্ত তৈলাক্ত খাবার বা পঁচা-বাসি এই খাবারগুলো খাবেন না, কখনোই খাবেন না। আর স্ট্রিটফুড বা রাস্তার খোলা খাবার যেগুলো, এগুলো আমরা সব সময় এড়িয়ে চলতে বলি। কারণ, এই খাবারগুলোর মধ্যে অনেক জীবাণু আছে, অনেক ভাইরাস আছে; যেগুলো আপনার শরীরে ঢুকে লিভারে জন্ডিস বা হেপাটাইটিস সংক্রমিত করে।

এজন্য আমরা জ্যাঙ্ক ফুড, ফ্যাটি ফুড এগুলো খেতে মানা করে থাকি, ফ্যাটি লিভার যেন না হয়। আর রাস্তার খোলা খাবার যেগুলো, যেমন- ফুচকা, চটপটি, আঁখের রসসহ যেগুলো খোলা বিক্রি করে, সেই খাবারগুলোতে জীবাণু থাকার সম্ভাবনা থাকে। এই খাবারগুলো আমরা এভয়েড করার জন্য বলি। পানিটা অন্তত ফুটিয়ে খেতে বলি বা ভালো পানি খেতে বলি।

খাবারের মাধ্যমে কোনো ভাইরাস যাতে আপনার শরীরের না ঢুকে। এই ভাইরাসগুলো আপনার হেপাটাইটিস বা জন্ডিস সংক্রমিত করে থাকে। আমরা জন্ডিস বলতে যেটাকে বুঝি- চোখগুলো হলুদ হয়ে যাওয়া, প্রস্রাব হলুদ হয়ে যাওয়া। এগুলো আসলে মূলত এই ভাইরাসগুলোর কারণে হয়ে থাকে।

সাধারণত আমরা দেখে থাকি, হেপাটাইটিস ‘এ’ এবং হেপাটাইটিস ‘ই’ ভাইরাসের মাধ্যমে এই রোগগুলো হয়ে থাকে। এই রোগগুলো খাবারের মাধ্যমে হয়ে থাকে। যদি খাবারের ব্যাপারে সচেতন হই, তাহলে এই ভাইরাস সংক্রমণ থেকে আমরা বেঁচে থাকতে পারবো।

ডা. আব্দুল্লাহ আল-কাইয়ুম

লিভার, পরিপাকতন্ত্র ও মেডিসিন বিশেষজ্ঞ

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল



ইভেন্ট স্ট্রিম : লিভারের রোগ নিয়ে লেখাসমূহ