মুখভর্তি ব্রণ সমস্যায় করণীয়

অধ্যাপক ডা. জিনাত মেরাজ

কনসালটেন্ট, ডার্মাটোলজি, ইউনাইটেড হাসপাতাল, ঢাকা ও প্রেসিডেন্ট, অ্যাসথেটিক ডার্মাটোলজি সোসাইটি অব বাংলাদেশ

মুখভর্তি ব্রণ সমস্যায় করণীয়

ব্রণ
সিস্টিক অ্যাকনি অনেক ব্যথাযুক্ত। এটার কারণে মুখে কালো দাগ হয়। বারবার সিস্টিক অ্যাকনির কারণে মুখে গর্ত হয়। - প্রতীকী ছবি

এক ধরনের ব্রণ হয় যাতে পুরো মুখ ভর্তি হয়ে থাকে। একে সিস্টিক অ্যাকনি বলে। আর এ ধরনের ব্রণ থাকলে অবশ্যই বিশেষ চিকিৎসা নিতে হবে।

এই চিকিৎসার আগে দেখে নিতে হয় কোনো সমস্যা আছে কিনা। সিস্টিক অ্যাকনি এমনি হতে পারে। কারো কারো পারিবারিক প্রবণতা থেকেও হতে পারে।

তবে সিস্টিক অ্যাকনি ভালো হচ্ছে না তথা বারবার হচ্ছে, তখন দেখতে হবে আপনার ভেতরে কোনো সমস্যা আছে কিনা।

মেয়েদের ক্ষেত্রে দেখতে হয়, তাদের পলিসিস্টিক ওভারি আছে কিনা বা কোনো হরমোনে সমস্যা আছে কিনা। পলিসিস্টিক ওভারি থাকলে অ্যাকনি হওয়ার সম্ভানা অনেক বেশি।

সিস্টিক অ্যাকনি অনেক ব্যথাযুক্ত। এটার কারণে মুখে কালো দাগ হয়। বারবার সিস্টিক অ্যাকনির কারণে মুখে গর্ত হয়। গর্তগুলো দূর করা খুব কষ্টসাধ্য হয়। চিকিৎসা করে আগের মতো ভালো ত্বক আনা যায় না।

সিস্টিক অ্যাকনির ওষুধ হলো সিনথেটিক ভিটামিন ‘এ’। তবে এই ওষুধ কোনো মেয়ের নিজে গিয়ে কিনে খাওয়া উচিত নয়। যদি বিবাহিত হন, তাহলে এই ওষুধ খাওয়ার ব্যাপারে কিছু বিধিনিষেধ আছে। যতদিন এই ওষুধ খাবেন এবং খাওয়ার পর দুই বা তিন মাস সন্তান নিতে পারবেন না। কখনোই নিজে থেকে খাবেন না। অবশ্যই একজন ডার্মাটোলজিস্টকে দেখাবেন।


আরও দেখুন: