মাথার চুল বাড়ানোর উপায়

অধ্যাপক ডা. জিনাত মেরাজ

কনসালটেন্ট, ডার্মাটোলজি, ইউনাইটেড হাসপাতাল, ঢাকা ও প্রেসিডেন্ট, অ্যাসথেটিক ডার্মাটোলজি সোসাইটি অব বাংলাদেশ

মাথার চুল বাড়ানোর উপায়

চুল
চুল যদি না বাড়ে তাহলে তার কারণ খুঁজে বের করতে হবে। - প্রতীকী ছবি

চুলের বৃদ্ধির নিজস্ব একটি ধরন আছে। তিন বছর চুল বাড়ে, তিন সপ্তাহ বিশ্রাম নেয় আবার তিন মাস চুল পড়ে। মাথার চুল টেলোজেন ফেইজ, অ্যানাজেন ফেইজ ও ক্যাটাজেন ফেইজ- এই তিনটি পর্যায় অতিক্রম করে।

এ জন্য চুল যদি না বাড়ে তাহলে তার কারণ খুঁজে বের করতে হবে। অনেক সময় আমাদের মাইক্রো মিনারেলসের ঘাটতি থাকে।

গত কয়েক বছর দেশ-বিদেশের সব চিকিৎসক চুলের বৃদ্ধির জন্য বায়োটিন দিচ্ছিলেন। বায়োটিন আমাদের চুলের গ্রোথের জন্য খুব প্রয়োজন। তবে শুধু যদি বায়োটিন খান, আর আপনার যদি থাইরয়েডের সমস্যা থাকে, তাহলে থাইরয়েড পরীক্ষার সঠিক ফলাফল পাওয়া যাবে না। আবার যদি হার্ট অ্যাটাক হয়, সেক্ষেত্রে যেটা চেক করি সেটাও ভালো ফল আসবে না।

এজন্য শুধু বায়োটিন খাবেন না। মাল্টিভিটামিন খাবেন। যেটার মধ্যে মাইক্রো মিনারেলস আছে, বায়োটিন আছে, কপার আছে, আয়রন আছে, ফেরাস সালফেড আছে।

এছাড়া দেখতে হবে আপনার আয়রন স্বল্পতা আছে কি-না, ফেরিটিনের মাত্রা কেমন। এগুলো যদি কোনো সমস্যা না থাকে, তাহলে কিছু হেয়ার সিরামস ব্যবহার করতে পারেন, যেগুলোর মধ্যে সব ভিটামিন আছে। যেমন- ফলিটিন হেয়ার সিরাম ব্যবহার করতে পারেন। এটা দিনে দুইবার ব্যবহার করতে পারেন। এটার মধ্যে অ্যান্টি-হেয়ার লস প্রোডাক্ট থাকে। যেসব শ্যাম্পুর মধ্যে বায়োটিন ডিএস আছে, সেরকম শ্যাম্পু ব্যবহার করতে পারেন।



ইভেন্ট স্ট্রিম : ত্বকের যত্ন