অল্প বয়সেও ত্বক বৃদ্ধ মানুষের মতো দেখালে করণীয়

অল্প বয়সেও ত্বক বৃদ্ধ মানুষের মতো দেখালে করণীয়

ত্বক
এই ধরনের রোগ যাদের রয়েছে, তাদের মাছের তেল খেতে হবে। রান্নার সময় অলিভওয়েল দেবেন। - প্রতীকী ছবি

অনেকের অল্প বয়সে ত্বক শুষ্ক হয় অর্থাৎ চামড়াটা বৃদ্ধ মানুষের মতো দেখায়। এজন্য ময়েশ্চারাইজার বডি লোশন ও ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করতে হবে।

অনেক ধরনের ময়েশ্চারাইজার ক্রিম পাওয়া যায়। ১০% ইউরিয়া রিপেয়ারিং স্কিন লোশন, ট্রাইজেরা বডি লোশন বা অ্যাটোডার্মের ময়েশ্চারাইজার ইনটেনসিভ লোশন ব্যবহার করতে পারেন। গোসলের পর পুরো শরীরে ব্যবহার করতে হয়।

আর যদি হাত বৃদ্ধ মানুষের মতো শুষ্ক হয়ে যায়, তাহলে আপনাকে ওই ধরনের লোশন ব্যবহার করতে হবে; যার মধ্যে ত্বকের ন্যাচারাল ময়েশ্চারাইজিং ফ্যাক্টর (এনএমএফ) থাকে। প্রতিটা কোষ যেন পানি ধরে রাখতে পারে, তার জন্য নির্দিষ্ট ১০% জুলিয়া লোশন, অ্যামোনিয়া ল্যাকটেড লোশন ব্যবহার করলে বৃদ্ধ মানুষের মতো যে ত্বক, সেটা ঠিক হয়ে যাবে।

এছাড়া এই ধরনের রোগ যাদের রয়েছে, তাদের মাছের তেল খেতে হবে। ফিশ ওয়েল ওমেগা-৩, ওমেগা-৬, ওমেগা-৯ বেশি বেশি খেতে হবে। এজন্য তেলযুক্ত মাছ খেতে হবে। ইলিশ মাছের তেলটা অনেক ভালো।

রান্নার সময় অলিভওয়েল দেবেন। সালাদেও অলিভওয়েল ব্যবহার করবেন। মাঝে মাঝে সিসেমি অয়েল বা তিলের তেল খাবেন, ক্যানোলা তেল বা সরিষার তেল খাবেন। মাঝে মধ্যে তেল পরিবর্তন করে খাবেন। কারণ একেকটা ওয়েলে একেকটা উপাদান থাকে, যেটা আপনাকে সহায়তা করবে।


আরও দেখুন:

ইভেন্ট স্ট্রিম : ত্বকের যত্ন