ক্রাশ ডায়েটের পর চুল না গজালে করণীয়

অধ্যাপক ডা. জিনাত মেরাজ

কনসালটেন্ট, ডার্মাটোলজি, ইউনাইটেড হাসপাতাল, ঢাকা ও প্রেসিডেন্ট, অ্যাসথেটিক ডার্মাটোলজি সোসাইটি অব বাংলাদেশ

ক্রাশ ডায়েটের পর চুল না গজালে করণীয়

চুল
ক্রাশ ডায়েটের পর টেলোজেন ইফ্লোভিয়াম হয়। ক্রাশ ডায়েট করা অবৈজ্ঞানিক। - প্রতীকী ছবি

এই সমস্যাকে বলা হয় টেলোজেন ইফ্লোভিয়াম। ক্রাশ ডায়েটের পর টেলোজেন ইফ্লোভিয়াম হয়। ক্রাশ ডায়েট করা অবৈজ্ঞানিক। সবাইকে এ ধরনের ডায়েট করতে আমি নিষেধ করি।

এমন ধরনের ডায়েটিং করতে হবে, যার মধ্যে সবই থাকবে। ডায়েটের মধ্যে চাল, ডাল, সবজি থাকতে হবে। প্রোটিন থাকতে হবে। আপনাকে এখন প্রোটিন খাওয়ার পরিমাণ বাড়াতে হবে। প্রতিদিন দুটো ডিম, তিন থেকে চার পিস মাছ ও ডাল খেতে হবে।

কিছু সাপ্লিমেন্ট নিতে পারেন। সাপ্লিমেন্টের মধ্যে ফলিক এসিড, মাল্টিভিটামিন, ক্যালসিয়াম, ভিটামিন ‘ডি-৩’ এবং জিঙ্ক লাগবে।

এছাড়া খুব হালকা শ্যাম্পু লাগাতে হবে। যেসব শ্যাম্পুর মধ্যে ওষুধ নাই। ক্ষারযুক্ত শ্যাম্পু ব্যবহার করা যাবে না। বেবি শ্যাম্পু ব্যবহার করতে পারেন। জিনসেং শ্যাম্পু ব্যবহার করতে পারেন। অথবা আপনি যে ভিটামিনগুলো খাচ্ছেন সেগুলো সিরাম হিসেবে মাথায় দিতে পারেন। কিছু সিরাম পাওয়া যায়, যেগুলোর মধ্যে বায়োটিন, ভিটামিন ‘বি’, ভিটামিন ‘বি’ কমপ্লেক্স, ভিটামিন ‘ই’, অ্যালোভেরা থাকে। এই জাতীয় হেয়ার সিরাম ব্যবহার করতে পারেন।

আপনি সকালে হেয়ার সিরাম ব্যবহার করতে পারেন। অনেক ধরনের হেয়ার সিরাম পাওয়া যায়, যেমন- ফলিজিন হেয়ার সিরাম। এটা আপনি সকালে ব্যবহার করলেন। দুপুরে আপনি শ্যাম্পু ব্যবহার করলেন। রাতে মিনোক্সিডিল ৫% স্কাল্প লোশন ব্যবহার করলেন। আশা করি, এতে আপনার চুল গজাবে।


আরও দেখুন: