ঘাম বেশি ও দুর্গন্ধ হলে করণীয়

অধ্যাপক ডা. জিনাত মেরাজ

কনসালটেন্ট, ডার্মাটোলজি, ইউনাইটেড হাসপাতাল, ঢাকা ও প্রেসিডেন্ট, অ্যাসথেটিক ডার্মাটোলজি সোসাইটি অব বাংলাদেশ

ঘাম বেশি ও দুর্গন্ধ হলে করণীয়

ঘাম
ঘাম যখন বাতাসের সংস্পর্শে এসে অক্সিডেশন হয়, তখন দুর্গন্ধ ছড়ায়। - প্রতীকী ছবি

শীতকাল বিদায় নিয়েছে। গরম আসতেই বিপত্তি হাত-পা ও শরীর ঘেমে যাওয়া। অনেকে বেশি ঘেমে থাকেন। কারও ঘামে আবার বেশি দুর্গন্ধ।

শরীর ঘেমে যাওয়া দুই ধরনের। একটা হলো সারা শরীর ঘেমে যাওয়া আর অন্যটা হলো বিশেষ বিশেষ জায়গায় ঘেমে যাওয়া, যেমন- হাত-পায়ের তালু বা বগলের নিচে ঘেমে যাওয়া।

হাতের তালুর জন্য অ্যালুমিনিয়াম হেক্সাহাইড্রেট লোশন, যেমন- ড্রাই কেয়ার ক্রিম ব্যবহার করতে পারেন। পুরো শরীরে যাদের ঘাম হয়, তাদের আমরা প্রোকাইন ওষুধ খেতে দিই। কিন্তু এটি আমরা বেশি খেতে দিই না। কারণ এটি চোখ, ঠোঁটকে শুষ্ক করে ফেলে।

মুখের ঘামের জন্য আপনি পাউডার ব্যবহার করতে পারেন। বেশি ঘাম হলে আমরা কিছু খাওয়ার ওষুধ দিই, কিন্তু এই ওষুধগুলো পুরো মুখকে একেবারে বেশি শুষ্ক করে তোলে।

ঘাম যখন বাতাসের সংস্পর্শে এসে অক্সিডেশন হয়, তখন দুর্গন্ধ ছড়ায়। এটাকে ব্রোমহাইড্রোসিস বলে। এর ভালো চিকিৎসা এখনো নেই। অ্যান্টিপারসপির‌্যান্ট আগে ব্যবহার করলেও পার্শ্ব-প্রতিক্রিয়ার জন্য এটি ব্যবহার করতে আমরা নিরুৎসাহিত করি।

আমাদের পরামর্শ হচ্ছে- শরীরের যে অংশ বেশি ঘামে, সে জায়গাগুলো যতটা সম্ভব শুকনো রাখা। আর কিছু ওষুধ আছে যা শরীরকে শুকনো রাখতে সাহায্য করে, সেগুলো খাওয়া যেতে পারে।



ইভেন্ট স্ট্রিম : ত্বকের যত্ন